Home / World / এখনই দান না করলে নষ্ট হবে টিকার লাখ লাখ ডোজ

এখনই দান না করলে নষ্ট হবে টিকার লাখ লাখ ডোজ

ধনী দেশগুলো তাদের কাছে থাকা করোনাভাইরাসের বাড়তি টিকার বড় একটি অংশ দরিদ্র দেশগুলোকে না দিলে লাখ লাখ ডোজ নষ্ট হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল ইউনিসেফ। দাতব্য সংস্থাটি জানিয়েছে, সারাবছর ধরেই টিকার নির্বিঘ্ন সরবরাহ প্রয়োজন, কারণ সব টিকা একসঙ্গে প্রয়োগ করার মতো সঙ্গতি দরিদ্র দেশগুলোর নেই।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ ইতোধ্যে তাদের বাড়তি ডোজ দানের প্রতিশ্রুতি দিয়েছে, তবে এসব দেশকে এখন ডোজগুলো দ্রুত সরবরাহের তাগিদ দেওয়া হচ্ছে। ধনী দেশগুলোকে ‘এখনি টিকা দান’ করতে ইউনিসেফে এই অনুরোধ জানিয়েছে। এ ব্যাপারে সংস্থাটির পাশে দাঁড়িয়েছে বিলি আয়লিস ও ডেভিড বেকহামের মতো তারকারা।

তারা শিল্পোন্নত সাত দেশের জোট জি-৭ এর কাছে লেখা এক চিঠিতে স্বাক্ষর করেছে। এতে জোটের সদস্যদের অগাস্টের মধ্যে তাদের মজুদের ২০ শতাংশ ডোজ দান করার আহ্বান জানানো হয়েছে। বেকহাম বলেছেন, ‘মহামারি সব জায়গায় শেষ না হওয়া পর্যন্ত কোথাও শেষ হবে না।’ এই চিঠিতে স্বাক্ষরকারী অন্যান্যদের মধ্যে রয়েছেন অ্যান্ডি মারে, অলিভিয়া কোলম্যান, ইওয়েন ম্যাকগ্রেগর, লিয়াম পেইন, প্রিয়াঙ্কা চোপড়া জোনাস, অরলান্ডো ব্লুম, কেটি পেরি, জেমা চ্যান, হুপি গোল্ডবার্গ, ক্লডিয়া শিফার ও ক্রিস হয় এর মতো তারকারা।

ইউনিসেফের লিলি কাপরানি বিবিসিকে বলেছেন, ‘এক পর্যায়ে, সন্দেহাতীতভাবেই আমাদের ১৮ এর কম বয়সীদেরও টিকা দিতে হবে। কিন্তু এই মুহুর্তে বিশ্বের ঝুকিপূর্ণ ও অগ্রাধিকারভিত্তিতে পাওয়া উচিত এমন গোষ্ঠীগুলোর টিকা নিশ্চিত করাকে প্রাধান্য দিতে হবে। তাই আমরা যুক্তরাজ্যের মতো দেশ এবং জি-৭ কে স্বল্প আয়ের দেশগুলোকে টিকা দেওয়ার জন্য বলছি, একইসঙ্গে দেশের ভেতর নিজেদের জনগণের জন্য টিকাদান কর্মসূচি চালু রাখতে।’

About admin

Check Also

চীনে প্রবাসী বাংলাদেশিদের ঈদ পুনর্মিলনী

চীনের বিভিন্ন প্রদেশে ঈদ পুনর্মিলনী উৎসব করেছেন সে দেশে বসবাসরত বাংলাদেশিরা। রোববার (১৬ মে) চীনের …

Leave a Reply

Your email address will not be published.