Home / Exclusive / কাপ্তাই হ্রদে এ বছর রাজস্ব আয় ৩ কোটি টাকা কম

কাপ্তাই হ্রদে এ বছর রাজস্ব আয় ৩ কোটি টাকা কম

রাঙামাটির কাপ্তাই হ্রদ থেকে ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব আয় হয়েছে ১২ কোটি ১১ লাখ ৮৯ হাজার টাকা। বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) রাঙামাটি জানিয়েছে, ২০২০-২১ অর্থ বছরে কাপ্তাই হ্রদে ১২ হাজার ৩০৮.০৬ মেট্রিক টন মাছ উৎপাদন হয়েছে । ২০১৯-২০ অর্থ বছরে কাপ্তাই হ্রদে মৎস্য উৎপাদন ছিল ১২ হাজার ৬১৩.৩৭ মেট্রিক টন। কিন্তু ২০২০-২১ অর্থ বছরে গত বছরের চেয়ে ৩০৫.৩১ টন মাছ উৎপাদন কম হয়েছে।

বিএফডিসি রাঙামাটি অফিস জানান, ২০১৯-২০ অর্থ বছরে কাপ্তাই হ্রদে মৎস্য উৎপাদন রাজস্ব আয় হয়েছিল ১৫ কোটি ২৪ লাখ ৮ হাজার টাকা। ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব আয় হয়েছে মাত্র ১২ কোটি ১১ লক্ষ ৮৯ হাজার টাকা। যা গত বছরের তুলনায় প্রায় ৩ কোটি টাকা কম। বিএফডিসি রাঙামাটির ফিশ কালচারিষ্ট ও প্রশাসনিক কর্মকর্তা নাঈম আহমেদ রিয়াদ জানান, কাপ্তাই হ্রদে এবছর ৪৫.৯২ মেট্রিক টন মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। এর মধ্যে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার হ্যাচারি থেকে ৫শ পিস চিতল ও ১ হাজার পিস শৈল মাছের পোনা কাপ্তাই হ্রদে অবমুক্ত করা হয়। এতে প্রায় ১ কোটি ৬০ লক্ষ টাকা ব্যয় হয়েছে।

এ প্রসঙ্গে বিএফডিসি রাঙামাটির ব্যবস্থাপক লে. কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, কাপ্তাই লেকে পর্যাপ্ত পরিমাণ পানি না থাকায় এবছর হ্রদে মাছের উৎপাদন এবং রাজস্ব দুটোই কম হয়েছে। তিনি বলেন, প্রতি বছর হ্রদে ৩ মাস মাছ শিকার বন্ধ থাকা অবস্থায় অর্থাৎ ভারী বৃষ্টিপাতের ফলে জুন মাসের মধ্যে লেক পরিপূর্ণ থাকে। কিন্তু গত বছর লেকে পানি আসছে অক্টোবর মাসে এতে করে মাছের উৎপাদন কম হয়েছে। আশা করছি আগামী মৌসুমে মাছের উৎপাদন আরো ভালো হবে।

উল্লেখ্য,৭২৫ বর্গ কি.মি.আয়তন বিশিষ্ট কাপ্তাই হ্রদে মাছের প্রজনন বৃদ্ধি, পোনা মাছের সুষ্ঠু বৃদ্ধির জন্য প্রতিবছর মে থেকে জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে মাছ শিকার, আহরণ ও বাজারজাতকরণ সম্পূর্ণভাবে বন্ধ থাকে। রাঙামাটি বিএফডিসির হিসাব মতে, রাঙামাটি জেলায় প্রায় ২৫ হাজার জেলে ছাড়াও মাছ ব্যবসার মাধ্যমে জীবিকা নির্বাহ করছেন প্রায় লক্ষাধিক মানুষ।

About admin

Check Also

থানায় গিয়ে স্ত্রী জানলো স্বামী রাতে কোথায় যেতেন

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লীতে অতিরিক্ত যৌন উত্তেজক ওষুধ সেবনে এক ব্যবসায়ীর মৃত্যুর অভিযোগ উঠেছে। শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *