Home / National / নোবিপ্রবিতে জুলাই থেকে অনলাইনে পরীক্ষা

নোবিপ্রবিতে জুলাই থেকে অনলাইনে পরীক্ষা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) সেমিস্টার পরীক্ষা জুলাই মাসে অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বুধবার (২৩ জুন) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। একাডেমিক কাউন্সিল সূত্রে জানা গেছে, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় অনলাইনে পরীক্ষার ব্যাপারে বিস্তারিত আলোচনা হয়েছে। এছাড়া চূড়ান্ত পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শফিকুল ইসলাম বলেন, জুলাইয়ের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে পরীক্ষা শুরু হবে। মোট ৭০ নম্বরের পরীক্ষায় লিখিত ৩০ নম্বর, এমসিকিউ ১০ নম্বর এবং ভাইভায় ৩০ নম্বর থাকবে। মোট সময় থাকবে ৪ ঘণ্টা। লিখিত ও এমসিকিউর জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট সময় দেওয়া হবে। এরপর ১৫ মিনিটের মধ্যে পিডিএফ করে পাঠাতে হবে। লিখিত ৩০ এর মধ্যে ৮টি প্রশ্ন থাকবে, ৬টি প্রশ্নের উত্তর দিতে প্রতিটি প্রশ্নের মান থাকবে ৫। বাকী ২ ঘণ্টা ৩০ মিনিট ৩০ নম্বরের ভাইভা পরীক্ষা হবে।

তিনি আরও বলেন, পরীক্ষার শুরুতে ক্যামেরায় পুরো কক্ষ ভিডিওর মাধ্যমে দেখাতে হবে। পরীক্ষার খাতা ক্যামেরার সামনে রাখতে হবে, যাতে সবকিছু স্পষ্ট বোঝা যায়। আগামী ৩০ জুনের মধ্যে শিক্ষকরা অনলাইন পরীক্ষার প্রশিক্ষণ নিয়ে সেশন অনুযায়ী শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেবেন। প্রসঙ্গত, দেশে করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। পরে এ বছরের জানুয়ারি মাস থেকে চূড়ান্ত পরীক্ষা নেওয়া শুরু হলেও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে ২৩ ফেব্রুয়ারি সব পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

About admin

Check Also

এক জমিতে একাধিক ফসল করে সফল তরুণ কৃষিবিদ

টাঙ্গাইলের দেলদুয়ারে এক জমিতে শসা, বিদেশি জাতের ব্ল্যাকবেবি তরমুজ ও বাঙ্গি চাষ করে সফল হয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *